২৭ মে ২০২৫:
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের (ডিএনসিআরপি) মহাপরিচালক মোহাম্মদ আলীম আখতার খান সোমবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত “ভোক্তা স্বার্থ রক্ষায় বিদ্যমান চ্যালেঞ্জ এবং পদক্ষেপ” শীর্ষক এক সেমিনারে ভোক্তাদের অধিকার রক্ষায় দৃঢ় অবস্থান ও স্বচ্ছতা বজায় রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন । তিনি এই অধিকার বিষয়ে বলেছেন, কোনো প্রকার ‘উর্ধ্বতন চাপ’ বা রাজনৈতিক প্রভাব অধিদপ্তরের কার্যক্রমে এখন আর নেই।
মোহাম্মদ আলীম আখতার খান স্বাধীনভাবে কাজ করার পরিবেশ এখন আছে বলে জানান?,
“আজ পর্যন্ত অন্তত আমার মেয়াদকালে কোনো প্রকার ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বা কর্মকর্তা আমাকে নির্দেশ দেয়নি বা কোন প্রকার চাপ সৃষ্টি করেনি। আমি আমার অধীনস্ত কর্মকর্তাদেরও একইভাবে নিজ স্বাধীনতায় কাজ করার সুযোগ করে দিয়েছি। আমি এটা বিশ্বাস করি যে, যদি একজন কর্মকর্তা ভুলও করেন, তাহলে তার সুযোগ থাকা উচিত সেই ভুলের ব্যাখ্যা দেওয়ার জন্য। সেক্ষেত্রে এই ব্যাখ্যা প্রতিবেদন জমা দেওয়ার মাধ্যমে দিলেই চলবে – আমি এটা গ্যারান্টি দিতে পারি।”
তিনি সেখানে আরও জানান যে, বড় বড় কোম্পানিকেও অধিদপ্তর কার্যক্রমে নিরপেক্ষতা বজায় রেখে আনা হয়েছে জবাবদিহির আওতায় এবং জরিমানাও করা হয়েছে আইন লঙ্ঘন করার জন্য । ভোক্তাদের স্বার্থ রক্ষায় তারা আপোষহীন বলে প্রমাণ এই দৃষ্টান্ত ।
মহাপরিচালক অনলাইন ব্যবসায় জালিয়াতি ও ভোক্তার সচেতনতার কথা উল্লেখ করে বলেন,
“যে পরিমাণ জালিয়াতি অনলাইন ব্যবসা করার মাধ্যমে হচ্ছে, তা বিবেচনায় নিয়ে আপাতত এসবকিছু এড়িয়ে চলাই হতে পারে বুদ্ধিমানের কাজ । অনলাইন লেনদেন সংক্রান্ত প্রায় ৪০,০০০ অভিযোগ জমা পড়েছে অধিদপ্তরে । এ থেকে বোঝা যায়, আগের চেয়ে এখন ভোক্তারা অনেক বেশি সচেতন হচ্ছেন এবং অধিদপ্তরে আসছেন প্রতিকারের আশায় ।”
ডিএনসিআরপি মহাপরিচালক আরও বলেন,
“আমি চাই সম্পূর্ণ স্বচ্ছ হোক আমাদের এই কার্যক্রম । জনগণ যেন প্রশ্ন করতে পারে, তারা জবাব চাইতে পারে। জনসাধারণের জন্য আমি সব সময় উন্মুক্ত।আরও তীব্র ও কার্যকর করার পরিকল্পনা রয়েছে আমাদের এই কার্যক্রম ।”
তিনি বলেন, “আমরা দাবি করব না যে শতভাগ সফল হবো, কিন্তু আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা থাকবে জনগণের পাশে থেকে কাজ করার। জনগণের অধিকার রক্ষায় আমরা পিছপা হব না।”
রেফ্রিজারেটরসহ বিভিন্ন পণ্যের মান নিয়ে আসন্ন ঈদ-উল-আযহাকে সামনে রেখে ভোক্তাদের অভিযোগ উল্লেখ করে মহাপরিচালক বলেন,
“ইতোমধ্যেই অনেক অভিযোগ পেয়েছি এই রেফ্রিজারেটর নিয়ে । এটি বোঝায় যে জনগণের মধ্যে পণ্যের মান ও সেবার মান নিয়ে সচেতনতা বাড়ছে। এসব অভিযোগ আমরা এখন গুরুত্বসহকারে বিবেচনা করছি।”
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন অনুষদের সহযোগী ডিন অধ্যাপক ড. সৈয়দ মিজানুর রহমান সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন । একই বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. এম. শামসুল আলম সেখানে আলোচক হিসেবে অংশগ্রহণ করেন । ঢাকা বিভাগীয় কমিশনার শরফ উদ্দিন আহমেদ চৌধুরী সেমিনারের সভাপতিত্ব করেন ।
সভায় ঢাকার বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি, ভোক্তা অধিকারকর্মী, শিক্ষার্থী, সাধারণ ভোক্তা এবং ডিএনসিআরপির কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আলোচনায় উঠে আসে বাজার তদারকির দুর্বলতা, অনলাইন প্রতারণা, বিজ্ঞাপনের বিভ্রান্তিকর কৌশল, ও মূল্যবৃদ্ধির মতো চ্যালেঞ্জ এবং তা সমাধানে সমন্বিত উদ্যোগের প্রয়োজনীয়তা।
Tasin/ DBN