শহরকে ঠান্ডা করতে অভিনব আবিষ্কার কাতারের

শহরকে ঠান্ডা করতে অভিনব আবিষ্কার কাতারের

মধ্যপ্রাচ্যের অন্যতম উত্তপ্ত গরমের দেশ কাতার, যেই দেশটিতে জুন জুলাইতে ৫৫ ডিগ্রী তাপমাত্রা থাকে। তাপমাত্রায় রাস্তায় গাড়ি রাখা কঠিন হয়ে পড়ে। আর সাধারণ মানুষের চলাচল তো অসম্ভব হয়ে ওঠে প্রায়।

এই দেশেই আয়োজিত হচ্ছে আগামী ফুটবল বিশ্বকাপ। তখন বিশ্ব থেকে লাখো মানুষের আগমন ঘটবে। অনেক শীতপ্রবণ দেশের মানুষও আসবেন। আবার গাড়ির চলাচল তখন বেড়ে যাবে।

এমতাবস্থায় পর্যটকদের জন্য আরামদায়ক পরিবেশ নিশ্চিত করার দোহার জন্য বড় একটি চ্যালেঞ্জ। এমনিতে শীতকালে আয়োজন করা হচ্ছে টুর্নামেন্টটি। কিন্তু তারপরও এই সময়েও দেখা যায় কাতারের রাস্তায় চলাচল কঠিন।

তাই তাপমাত্রা কমিয়ে আনতে নানান বৈজ্ঞানিক প্রচেষ্টা চালাচ্ছে বিশ্বের শীর্ষ ধনী দেশটি। তারই অংশ হিসেবে পাকা রাস্তার কালো রঙকে আকাশি নীলে রূপান্তরের উদ্যোগ নেয়া হয়েছে। কালো সিমেন্টের আস্তরণ তাপমাত্র বেশি ধরে রাখে। ফলে আশপাশের এলাকায় আরও গরম হয়ে উঠে।

ইঞ্জিনিয়াররা তাই পরীক্ষামূলকভাবে দোহার একটি রাস্তা আকাশি রঙে আস্তর করেছে। এক মিলিমিটার পুরো এই আস্তরণ কতটা তাপ শুষে তার ওপর পরীক্ষা নিরীক্ষা চালিয়ে তারা পরবর্তী সিদ্ধান্ত নেবেন।

যদি ইতিবাচক ফল আসে তাহলে বিশ্বকাপের আগে এই রঙে বদলে ফেলা হবে কাতারে প্রধান রাস্তাগুলো। অবশ্য রাস্তার রঙ বদলে তাপমাত্রা নিয়ন্ত্রণের উদ্যোগ এটিই প্রথম নয়। যুক্তরাষ্ট্রের লসএঞ্জেলস এবং জাপানেও সম্প্রতি এমন উদ্যোগ নেয়া হয়েছে।

সূত্র: এএফপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archives

September 2019
S M T W T F S
« Aug    
1234567
891011121314
15161718192021
22232425262728
2930