‘আউটসোর্সিংয়ে ট্রিলিয়ন ডলারের বাজার ধরতে হবে’

‘ফ্রিল্যান্সিং জগতে নারীদের দক্ষতা বিকাশ’ শীর্ষক অনুষ্ঠানে নারীদের দক্ষতাবিষয়ক প্রকল্পের উদ্বোধন করা হয়। ছবি: সংগৃহীত।


তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেছেন, ফ্রিল্যান্সিং এখন ট্রিলিয়ন ডলারের বাজার। বাংলাদেশে বর্তমানে ১ লাখ ৭০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। যেখানে সাড়ে চার কোটি শিক্ষার্থী পড়াশোনা করছে। তাদের সবার কর্মসংস্থান করা সরকারের পক্ষে হয়তো সম্ভব হবে না। তবে সরকার তাদের জন্য সারা বিশ্বকে উন্মুক্ত করে দেবে। আউটসোর্সিংয়ের বিশাল বাজার ধরতে হবে। এর ন্যূনতম অংশও যদি বাংলাদেশে আসে, তাহলে দেশে কোনো দারিদ্র্য থাকবে না। নারীদের যদি বেশি করে এ খাতে যুক্ত করা যায়, তবে তাদের যেমন অর্থনৈতিক স্বাধীনতা আসবে, তেমনিভাবে বাংলাদেশও বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে লাভবান হবে।

গত বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠান কোডারসট্রাস্টের আয়োজনে ‘ফ্রিল্যান্সিং জগতে নারীদের দক্ষতা বিকাশ’ শিরোনামের একটি অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন। অনুষ্ঠানে এক হাজার সুবিধাবঞ্চিত নারীকে ফ্রিল্যান্সিং বিষয়ে বিনা মূল্যে দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ ও কর্মসংস্থানবিষয়ক প্রকল্পের উদ্বোধন করেন তিনি। তথ্যপ্রযুক্তি খাতে নারীর দক্ষতা বিকাশ ও পরিচিত করতে কোডারসট্রাস্ট প্রকল্পটি গ্রহণ করেছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কোডারসট্রাস্টের সহপ্রতিষ্ঠাতা ও কোডারসট্রাস্ট বাংলাদেশের চেয়ারম্যান আজিজ আহমদ, বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি পিটারসেন, বাংলাদেশ সরকারের মুখ্য সচিব নজিবুর রহমান, সাবেক মুখ্য সচিব আব্দুল করিম, সাবেক শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট অথরিটির নির্বাহী চেয়ারম্যান ফারুক হোসেন ও সংসদ সদস্য শিরিন আক্তার।

আজিজ আহমদ বলেন, আন্তর্জাতিক জ্ঞান ও দক্ষতাকে বাংলাদেশে এনে দক্ষ জনশক্তি তৈরি করতে তাঁরা উদ্যোগ নিয়েছেন।

কোডারসট্রাস্ট ডেনমার্কভিত্তিক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান। ২০২২ সালের মধ্যে দুই লাখ মানুষকে আইটি খাতে প্রশিক্ষণ দিতে লক্ষ্য নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archives

September 2019
S M T W T F S
« Aug    
1234567
891011121314
15161718192021
22232425262728
2930