দেশে স্টার্টআপে অনুদান দিচ্ছে সরকার: জুনাইদ

নারীদের জন্য স্টার্টআপ আয়োজনে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। ছবি: সংগৃহীত।


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেছেন, উদ্যোক্তাদের জন্য স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তুলতে সরকার অনুদানসহ বিভিন্ন ভাবে সহায়তা দিচ্ছে। স্টার্টআপকে প্রাথমিক পর্যায়ে ১০ লাখ টাকা এবং পরবর্তীতে এক কোটি থেকে ৫ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগের সুযোগ রয়েছে।

গতকাল শনিবার প্রযুক্তি খাতে নারীদের স্বাবলম্বী করতে ‘গ্লোবাল উইমেন কমপিটিশন সিরিজ ২০১৯’ উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী। আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের আইডিয়া ফ্লোরে স্টার্টআপ প্রতিষ্ঠান ‘শি লাভস টেক বাংলাদেশ’-এর উদ্যোগে শনিবার প্রতিযোগিতাটির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশসহ বিশ্বজুড়ে নারী উদ্যোক্তার সংখ্যা খুব কম, শতকরা ৯ ভাগ মাত্র। নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে হলে নতুন নতুন উদ্ভাবনী আইডিয়া ও সলিউশন বিষয়ে চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে। তা না হলে এগোনো যাবে না।

জুনাইদ আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ হবে ইনক্লুসিভ। যেন একটি কমন প্ল্যাটফর্মের মাধ্যমে নারী-পুরুষ সকলেই এর সুফল ভোগ করতে পারে। এ লক্ষ্য বাস্তবায়নে আইসিটি বিভাগ দেশের বিভিন্ন জেলায় ২৮টি হাইটেক পার্ক ও ইনকিউবেশন সেন্টার স্থাপনসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মুজিবুল হক, ইনভেস্টমেন্ট অ্যাডভাইজার টিনা এফ জেবিন, আইডিএলসি এর সিইও আরিফ খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archives

September 2019
S M T W T F S
« Aug    
1234567
891011121314
15161718192021
22232425262728
2930