ম্যাসেঞ্জারে গ্রুপ চ্যাট সেবা বন্ধ করার ঘোষণা দিয়েছে ফেসবুক। আগামী ২২ আগস্ট থেকে এ সেবা বন্ধ হয়ে যাবে। শনিবার কমিউনিটি লিডারশীপ সার্কেল ফ্রম ফেসবুক এক পোস্টে এ তথ্য নিশ্চিত করেছে। গ্রুপ চ্যাট বন্ধ হলেও গ্রুপের আগের চ্যাটগুলো দেখা যাবে।

ওই পোস্টে জানানো হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম যে কাঠামোতে তৈরি করা হয়েছে তার সঙ্গে ফেসবুকের গ্রুপ চ্যাট ফিচারটি মানানসই নয়। এছাড়া ফেসবুক ইউজারদের তথ্য সুরক্ষার জন্য সব সময় কাজ করছে এই সামাজিক মাধ্যমটি।

ব্যবহারকারীদের নিরাপত্তা ইস্যুকে সামনে রেখে গ্রুপ চ্যাট ফিচারটি বন্ধ করে দেয়া হচ্ছে বলে পোস্টে উল্লেখ করা হয়। তবে গ্রুপ চ্যাট বন্ধ হলেও ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুদের সঙ্গে গ্রুপ চ্যাট করা যাবে। ফ্রেন্ড লিস্টে নেই এমন বন্ধুরা গ্রুপে এড হতে পারবে না। কিন্তু এই সেবার ধরণটি কী হতে পারে তা নিয়ে এখনো জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের কমিউনিটি লিডারশীপ সার্কেল ফ্রম পেজে লেখা হয়েছে, তাৎক্ষণিক যোগাযোগের জন্য গ্রুপ চ্যাটে আগামীতে নতুন কিছু করা যায় কিনা সে ব্যাপারে আমরা চিন্তা করছি কিন্তু সেটা কীভাবে হবে তা এখনই বলা যাচ্ছে না।

প্রসঙ্গত, ফেসবুক ম্যাসেঞ্জার ২০০৮ সালে চালু করা হয়। ২০১০ সালে এটা সংস্কার করে পুনরায় চালু করা হয়। ২০১১ সালের ৬ জুলাই ফেসবুকের ভিডিও কল সেবা চালু করা হয় স্কাইপকে তাদের প্রযুক্তি অংশীদার করে। এতে স্কাইপ রেস্ট এপিআই ব্যবহার করে এক-থেকে-এক ব্যবস্থায় কল করা যায়।

২০১১ সালের ৯ আগস্ট আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপে ফেসবুক ম্যাসেঞ্জার চালু করা হয়। ফেসবুকে গ্রুপ চ্যাট চালু হয় ২০১৩ সালে। গ্রুপ চ্যাট বন্ধ হচ্ছে আগামী ২২ আগস্ট ।

 

সূত্র: যুগান্তর

 

লেবুর রস খুবই উপকারি। লেবুর রসে রয়েছে সাইট্রিক অ্যাসিড, ক্যালসিয়াম, ভিটামিন সি, ম্যাগনেসিয়ামসহ আরও অনেক উপকারী উপাদান। তাই চুলের যত্নে ব্যবহার করতে পারেন লেবুর রস।

হেয়ার প্যাকে লেবুর রস ব্যবহার করলে চুল যেমন দ্রুত বাড়বে,তেমনি কমে যাবে চুল পড়া।

আসুন জেনে নেই যেভাবে চুলে লেবুর রস ব্যবহার করবেন।

১.লেবুর রস চুলের গোড়া ম্যসাজ করুন। ১০ মিনিট অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু ও কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন। এতে চুল পড়া কমবে।

২.সমপরিমাণ লেবুর রস ও নারকেল তেল একসঙ্গে মিশিয়ে নিন। চুলের গোড়া ২০ মিনিট অপেক্ষা করুন। মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৩.২ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েল ও কয়েক ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটি সামান্য গরম করে চুলে লাগান। বেশ কিছুক্ষণ ম্যাসাজ করুন। ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

৪. ১ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ মধু ও অলিভ অয়েল মিশিয়ে হেয়ার প্যাক বানিয়ে নিন। ২০ মিনিট চুলে লাগিয়ে রেখে শ্যাম্পুর সাহায্যে ধুয়ে ফেলুন।

৫. ১টি ডিম ফেটিয়ে ১ টেবিল চামচ অলিভ অয়েল ও অর্ধেকটি লেবুর রস মিশিয়ে নিন। চুলে লাগিয়ে অপেক্ষা করুন আধা ঘণ্টা। ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার ব্যবহার করুন।