সৌদিতে কারফিউ না মানলে দেশে ফেরত!

ক্যাটাগরি: আন্তর্জাতিক, প্রবাস, শিরোনাম, সর্বশেষ-সংবাদ

Posted: March 25, 2020 at 3:11 pm

সৌদিতে কারফিউ না মানলে দেশে ফেরত! -Digital Khobor

ফাইল ছবিঃ 
সৌদি আরবে কারফিউ অমান্য করলে প্রবাসী কর্মীদের দেশে পাঠিয়ে দেয়া হতে পারে বলে জানা গেছে। গত সোমবার( ২৩ মার্চ) সন্ধ্যা হতে পরবর্তী ২১ দিনের জন্য কারফিউ তথা সান্ধ্য আইন জারি করা হয়েছে দেশটিতে। নির্দেশনা না মানলে জরিমানাসহ কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। সান্ধ্য আইন নিয়ে এই নির্দেশনার ফলে সন্ধ্যা সাতটা হতে সকাল ছয়টা পর্যন্ত বাইরে বের হওয়া নিষিদ্ধ থাকবে। আইন কার্যকরের জন্য পুরো সৌদিতে বিপুল সংখ্যক আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে মর্মে জানিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এই সময়ে ঘরের বাইরে বের হলে প্রথমবারের জন্য ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে। পুনরায় আইন ভঙ্গের কারণে জরিমানার পরিমাণ দ্বিগুণ হবে, এরপরেও যদি কেউ আইন অমান্য করে বের হয় তাহলে বিশ দিনের কারাদণ্ড প্রদান করা হবে। এছাড়া আইন অমান্যের অপরাধে বিদেশী কর্মীদের ডিপোর্ট করাও হতে পারে।

করোনার সংক্রমণ ঠেকাতে সৌদি আরবে বসবাসরত প্রবাসীদের মাঝে জনসচেতনতা সৃষ্টিতে কাজ করছে বাংলাদেশ কমিউনিটি জেদ্দা। সৌদি আরবের আইন কানুন মেনে চলা, প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হওয়া থেকে বিরত থাকা ও পরিষ্কার-পরিচ্ছন্ন থাকাসহ বিভিন্ন বিষয় মেনে চলতে প্রবাসীদের আহ্বান জানাচ্ছেন কমিউনিটির নেতারা। মঙ্গলবার দেশটিতে নতুন করে দুই শতাধিক করোনা রোগী শনাক্ত হয়েছে।

সৌদিতে করোনা ভাইরাস সংক্রমণের কারণে অভিবাসী ও সৌদি নাগরিকদের সার্বিক নিরাপত্তার জন্য একে একে বন্ধ করে দেয়া হয়েছে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান। চলছে ২১ দিনের কারফিউ। এ অবস্থায় সরকারের জারি করা সব নির্দেশনা দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রবাসী কমিউনিটির নেতারা।

এ সঙ্কটময় পরিস্থিতিতে খাবার ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম না বাড়াতে বাংলাদেশি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। সৌদি বাংলা বিজনেস অ্যাসোসিয়েশন সদস্য রওশন জামিল শিপু বলেন, এ দুর্যোগ মুহূর্তে সৌদি আরবে কোনো পণ্যের দাম একটুও বাড়েনি। আমি বাংলাদেশের ব্যবসায়ীদের অনুরোধ করব, আপনারা আপাতত এ মুহূর্তে সিন্ডিকেট করবেন না।

সৌদিতে গত রোববার সন্ধ্যা ৭টা থেকে চলছে রাত্রিকালীন ২১ দিনের কারফিউ। এ আইন অমান্যকারীদের করা হচ্ছে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা ও গ্রেফতার। এখন পর্যন্ত সাড়ে সাতশ’র বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে সৌদিতে। সেই সঙ্গে প্রথম একজন মারা গেছেন বলে নিশ্চিত করেছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

সৌদি প্রতিনিধিঃ 

ad

spellbitsoft

YOUTUBE-DIGITAL-KHOBOR

আর্কাইভ

%d bloggers like this: