ওমানে নতুন ১৫করোনা রুগী শনাক্ত

ক্যাটাগরি: আন্তর্জাতিক, প্রবাস, শিরোনাম, সর্বশেষ-সংবাদ

Posted: March 25, 2020 at 1:33 pm

ওমানে নতুন ২২করোনা রোগী শনাক্ত -Digital Khobor

ওমানে বেড়েই চলছে করোনা রোগীর সংখ্যা। মরণঘাতী কোভিড-১৯ এ আক্রান্ত নতুন আরো ১৫ জন রোগী সনাক্ত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এ নিয়ে দেশটিতে মোট ৯৯ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হলো। এখনো ওমানে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।
বুধবার ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয় নতুন আক্রান্তরা সবাই ওমানের নাগরিক। নতুন আক্রান্তদের মধ্যে ৭জন পূর্বের রুগীদের থেকে সংক্রামিত এবং ৭জন যুক্তরাজ্য, স্পেন ও আমেরিকা ভ্রমণের সাথে সম্পৃক্ত এবং একজন কিভাবে আক্রান্ত হয়েছে এটা নিয়ে তদন্ত চলছে। সূত্র: ওমান নিউজ এজেন্সি।

মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ থেকে ওমানের বাসিন্দাদের রক্ষা করতে দেশটির সরকার নানা পদক্ষেপ নিচ্ছে। পাশাপাশি দেশটির বিভিন্ন সামাজিক সংগঠনও সরকারের সহযোগী হিসেবে কাজ করছে। ওমানের বাংলাদেশ কমিউনিটির সর্ববৃহৎ সংগঠন বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমান ও চট্টগ্রাম সমিতি ওমানের পক্ষথেকে ওমান প্রবাসীদের উদ্দেশ্যে বিশেষ ঘোষণা দিয়েছে। বিশেষ ঘোষণা পড়তে এখানে ক্লিক করুন:

এদিকে মহামারি করোনাভাইরাসের সংক্রমণের হাত থেকে জাতিকে রক্ষা করতে ওমানের করোনা প্রতিরোধ সুপ্রিম কমিটি বেশ কিছু নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছে। মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ হামুদ বিন ফয়সাল আল বুসাইদীর সভাপতিত্বে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিদেশে আটকে পড়া ওমানি শিক্ষার্থী ও দেশটির নাগরিকদের ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেয় ওমান সরকার।সেইসাথে ওমানে করোনার বিস্তার রোধে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করা হয়।

> এই মহামারী মোকাবেলায় ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালনায় আর্থিক অনুদানের জন্য একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জাতীয় প্রচেষ্টায় অবদান রাখার জন্য নাগরিক, বেসরকারি প্রতিষ্ঠান এবং নাগরিক ও দেশের সামাজিক সংগঠনের যেখানে কোনো সাহায্যকারী চাইলেই ওমান সরকারের এই সময়ে অর্থ দিয়ে সহযোগিতা করতে পারবে।

> ওমানে প্রতিনিয়ত করোনা রোগীর সংখ্যা বাড়তে থাকায় দেশটির স্বাস্থ্য খাতে আরো বেশি লোকবল বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

>কমিটি মুসান্দাম গভর্নরেট এবং কার্গো পরিষেবা ব্যতীত রবিবার (২৯-মার্চ) দুপুর ১২ টা থেকে ওমানের বিমানবন্দরগুলিতে সকল অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক সমস্ত ফ্লাইট স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।

> বিদেশে আটকাপড়া ওমানি নাগরিকদের দেশে ফিরে আসার ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়।

> কোয়ারান্টাইনে থাকা এবং আইসোলেশনে থাকা ব্যক্তিদের আলাদা ডিভাইসের মাধ্যমে সনাক্তের ব্যবস্থা নেওয়া হচ্ছে, যাতে করে কেউ কোয়ারান্টাইন থেকে বাহিরে বের হলে সহজেই ট্র্যাকিং করা যায়।

> ওমানে করোনাভাইরাসে যারা মারা যাবে, তাদের মরদেহ কবর দেওয়ার জন্য বিশেষ জায়গা বরাদ্দ করা এবং সংক্রমণের ঝুঁকির প্রয়োজনীয়তা অনুসারে প্রতিটি দেহ নিয়ে কাজ করার বিশেষ নির্দেশনা দেওয়া হয়।

> এই মহামারী মোকাবেলার সুলতানের সশস্ত্র বাহিনী, রয়্যাল ওমান পুলিশ এবং অন্যান্য বাহিনীকে প্রস্তুতি গ্রহণ করতে বলা হয়েছে।

> ওমানের সকল সামাজিক সংগঠনকে এই ভাইরাসের ব্যাপারে নিজ নিজ কমিউনিটিতে সতর্কতা ও প্রতিরোধমূলক ব্যবস্থাগুলি মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

ডিজিটাল ডেস্কঃ 

ad

spellbitsoft

YOUTUBE-DIGITAL-KHOBOR

আর্কাইভ

%d bloggers like this: