ওমান প্রবাসীদের উদ্দেশ্যে বিশেষ ঘোষণা

ক্যাটাগরি: আন্তর্জাতিক, প্রবাস, শিরোনাম, সর্বশেষ-সংবাদ

Posted: March 23, 2020 at 12:20 pm

ওমান প্রবাসীদের উদ্দেশ্যে বিশেষ ঘোষণা-Digital Khobor

মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ থেকে ওমানের বাসিন্দাদের রক্ষা করতে দেশটির সরকার নানা পদক্ষেপ নিচ্ছে। পাশাপাশি দেশটির বিভিন্ন সামাজিক সংগঠনও সরকারের সহযোগী হিসেবে কাজ করছে। ওমানের বাংলাদেশ কমিউনিটির সর্ববৃহৎ সংগঠন বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমান ও চট্টগ্রাম সমিতি ওমানের পক্ষথেকে ওমান প্রবাসীদের উদ্দেশ্যে বিশেষ ঘোষণা দিয়েছে। ডিজিটাল খবরের পাঠকদের জন্য তাদের সেই ঘোষণা হুবহু তুলে ধরা হইলো।

বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমান:
সারা বিশ্ব আজ করোনা ভাইরাস রোধে বিশেষ ও জরুরি পদক্ষেপ গ্রহণ করেছে। ওমান সরকার ওমানি ও ওমানে অবস্থানরত সকল দেশের নাগরিকদের সুরক্ষা ও নিরাপদ রাখতে অনেক সচেতন মূলক সার্কুলার জারি করেছে। ইতিমধ্যে জনসমাগম নিয়ন্ত্রণে স্কুল কলেজ মার্কেট ক্লাব সহ সভা সমাবেশ বন্ধ ঘোষণা করেছে। জনসচেতনতা বাড়াতে সরকার এর বিভিন্ন সংস্থা কমিউনিটি ক্লাব সহ অনেক প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। সে ধারাবাহিকতায় ওমানস্থ বাংলাদেশ সোশ্যাল ক্লাবের উদ্যোগে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

গতকাল সোশ্যাল ক্লাবের প্রতিনিধিরা মাস্কাটের বিভিন্ন বাঙালি অধ্যুষিত এলাকা সফরকালে দেখা যায় আমাদের বাংলাদেশিরা এসবের তোয়াক্কা না করে আগের মতোই অবাধে চলাফেরা ও আড্ডায় মশগুল। আমরা সোশ্যাল ক্লাবের পক্ষ থেকে ওমানে বসবাসকারী সকল বাংলাদেশিদের দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই, আপনারা নিজে ও আশে পাশের সবাইকে নিরাপদে রাখতে এবং করোনা প্রতিরোধে সরকারি নির্দেশনা ও স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক উপদেশ পালন করে সঠিক দায়িত্ব পালন করিবেন। অতি জরুরী প্রয়োজন ব্যতীত বাহিরে বের হবেননা। করোনা ভাইরাস সংক্রান্ত কোন প্রকার উপসর্গ দেখা দিলে নিকটস্থ হসপিটালে যোগাযোগ করতে অনুরোধ করা হলো। শুধুমাত্র সচেতনতার মাধ্যমেই করোনা ভাইরাসের হাত থেকে নিরাপদ থাকা সম্ভব।

 

চট্টগ্রাম সমিতি ওমান:
সম্মানিত ওমান প্রবাসী বাংলাদেশি ভাই ও বোনেরা। মরণঘাতি করোনাভাইরাস ভাইরাস এখন পুরো পৃথিবী স্তব্ধ করে দিয়েছে। ধীরে ধীরে ভয়াবহ রূপ নিচ্ছে। জিসিসিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে আমাদের প্রিয় আবাসস্থল ওমানে এই মরণঘাতি ভাইরাসের প্রাদুর্ভাব ও আক্রান্তের সংখ্যা এখনও সীমিত। আর তা সম্ভব হয়েছে মহামান্য সুলতান হাইথাম বিন তারেক আল সাইদ-এর দিক-নির্দেশনায় এবং দেশটির সরকারে সময়পোযোগী প্রতিরোধ/সতর্কতার কারণে। তাঁর নির্দেশে গঠিত করোনা প্রতিরোধ ‘সুপ্রিম কমিটি’ দিন-রাত পরিশ্রমের মাধ্যমে লড়াই করে যাচ্ছে ওমানের নাগরিক আর প্রবাসীদের সুরক্ষার জন্য।

করোনাভাইরাস ছড়িয়ে যাওয়া রোধে সুপ্রিম কমিটির অনেকগুলো বাস্তবমুখী ও কার্যকর সিদ্ধান্তের মধ্যে অন্যতম হচ্ছে, গণ-জমায়েত নিষিদ্ধ এবং বিশেষ কোন কারণ ছাড়া ঘর থেকে বের না হওয়া। এ ব্যাপারে সবাইকে সচেতন থাকার জন্য বারবার অনুরোধ জানানো স্বত্বেও বাংলাদেশি অধ্যুষিত এলাকায় প্রবাসীরা বিনা কারণে গল্পগুজব করে সময় কাটাচ্ছে যা ইতিমধ্যে ওমান সরকারের নজরে এসেছে। এর মধ্যে রাজধানী মাস্কাটের বাংলাদেশি অধ্যুষিত হামিরিয়া এলাকার গণ-জমায়েতে সবার নজরে আসে। ওমান সরকারের পক্ষথেকে বাংলাদেশ দূতাবাসকে এই বিষয়টি অবহিত করা হয়েছে। বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে চট্টগ্রাম সমিতি ওমানসহ বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দকে প্রবাসী বাংলাদেশিদের এ ব্যাপারে সচেতন করার জন্য পরামর্শ ও অনুরোধ জানানো হয়েছে।

চট্টগ্রাম সমিতি ওমানের পক্ষথেকে ওমানের সকল সম্মানিত প্রবাসী বাংলাদেশি ভাই বোনদের নিজের জীবন রক্ষার স্বার্থে, কমিউনিটির স্বার্থে, প্রিয় প্রবাসের স্বার্থে করোনাভাইরাস প্রতিরোধে ওমান সরকারের জারি করা নির্দেশনা মেনে চলার সবিনয় অনুরোধ জানাচ্ছে। আপনারা গণ-জমায়েত বন্ধ রাখবেন এবং এড়িয়ে চলবেন। বিভিন্ন জায়গায় অহেতুক জড়ো হয়ে গল্পগুজবে ব্যস্ত থাকবেন না এবং বিশেষ কোন কারণ ছাড়া ঘর থেকে বের না হবেন না। ভাইরাসের কোন লক্ষণ দেখা গেলে কিংবা কারো দেখা গেলে ওমানের স্বাস্থ্য বিভাগের হটলাইন নাম্বারে ২৪৪৪১৯৯৯ অথবা ১২১২ দ্রুত জানাবেন। তারাই যোগাযোগ করে প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করবেন। প্রয়োজনে যে কোন সহায়তায় বাংলাদেশ দূতাবাসে ফোনে যোগাযোগ করতে পারেন। টেলিফোন নম্বর: ৭৯১৫৮৬৮৮/৯৭৯৮২৯০১/ ৯২১২৮১৯৮/৯৮২৩৪৯৮১.

ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দিক নির্দেশনা অনুযায়ী নিজে পরিষ্কার-পরিচ্ছন্ন থেকে অন্যকে পরামর্শ দিয়ে ভয়াবহ করোনাভাইরাস থেকে রক্ষা করার চেষ্টা করুন। প্রবাসী ভাই বোনদের প্রতি বিনীত অনুরোধ জানাচ্ছি আপনারা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কেউ বাংলাদেশে যাবেন না। দেশে গিয়ে নিজেও বিপদে পড়বেন না এবং প্রিয়জন-পরিবারকেও বিপদে ফেলবেন না। নিজে সচেতন থাকুন এবং অন্যকেও সচেতন করুন। মহান সৃষ্টিকর্তা এই ভয়াবহ মহামারী থেকে আমাদের সবাইকে রক্ষা করুন।

ডিজিটাল ডেস্কঃ 

ad

spellbitsoft

YOUTUBE-DIGITAL-KHOBOR

আর্কাইভ

%d bloggers like this: