সরকারি সুবিধাবঞ্চিত প্রবাসীরা

ক্যাটাগরি: জাতীয়, প্রবাস, শিরোনাম, সর্বশেষ-সংবাদ

Posted: February 12, 2020 at 2:52 pm

সরকারি সুবিধাবঞ্চিত প্রবাসীরা-Digital Khobor

প্রচারণার অভাবে অনেক প্রবাসী জানেন না তার প্রাপ্য সুবিধাগুলো সম্পর্কে। তাই হাতের নাগালে থাকা সত্ত্বেও বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন প্রবাসীরা। সরকার প্রবাসীদের নানা সুযোগ সুবিধা ঘোষণা করলেও অধিকাংশ ক্ষেত্রে তা থেকে বঞ্চিত হচ্ছেন প্রবাসীরা। সম্প্রতি কুয়েতে বাংলাদেশের একটি জাতীয় দৈনিকের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রবাসীদের বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়। সেখানে উঠে আসে প্রবাসীদের জন্য সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা।

সমাবেশে বক্তারা প্রবাসীদের জন্য সরকারের পদক্ষেপগুলো তুলে ধরেন। এর মধ্যে রয়েছে- বাংলাদেশে অধ্যয়নরত প্রবাসীদের মেধাবী সন্তানদের শিক্ষা-বৃত্তি ও শিক্ষা সহায়তা। সন্তানদের বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার প্রদান। প্রবাসে কেউ মৃত্যুবরণ করলে তার পরিবার বিমানবন্দরে লাশ গ্রহণের সময় ৩৫ হাজার টাকা এবং পরবর্তীতে তিন লক্ষ টাকা আর্থিক সহায়তা। বাংলাদেশে থাকা প্রবাসীদের সম্পদের সুরক্ষা ও তাদের পরিবারের বিভিন্ন সমস্যা সমাধানে সহযোগিতা করা। পঙ্গু ও অসুস্থ কর্মীদের জন্য বাংলাদেশ বিমানবন্দর অ্যাম্বুলেন্স সহায়তা। কাজ করতে গিয়ে গুরুতর অসুস্থ, আহত বা শারীরিকভাবে অক্ষম হয়ে দেশে ফেরত যেতে এবং চিকিৎসায় সহায়তায় ৫০ হাজার থেকে একলক্ষ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা প্রদান। প্রবাসে মৃত্যু হলে এবং কোম্পানি ও পরিবার লাশ পরিবহনে অক্ষম হলে দেশে লাশ প্রেরণ। এছাড়াও সরকারের বিভিন্ন ঋণ সহায়তা গ্রহণ করতে পারবে প্রবাসীরা।

সরকারি সুবিধাবঞ্চিত প্রবাসীরা-Digital Khobor
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রবাসীরা

সরকার প্রবাসীদের জন্য প্রবাসী বীমা বাধ্যতামূলক করেছে। এ বীমায় দেয়া হচ্ছে বিভিন্ন ঋণ সুবিধা। এছাড়াও সরকার বিদেশে বাংলাদেশি কর্মীদের মানসম্পন্ন সেবা দেওয়া, তাদের আস্থা অর্জন, মৃত কর্মীদের মরদেহ দেশে আনা, ব্যয় নির্বাহ এবং এ সংক্রান্ত কাজে জবাবদিহি নিশ্চিত করতে প্রবাসীদের জন্য গঠন করেছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড।

মূলত এই কল্যাণ বোর্ডের সদস্য হলেই প্রবাসীরা এসব সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন। বাংলাদেশ দূতাবাস ও হাই-কমিশনে গিয়ে আবেদনের মাধ্যমে এ কল্যাণ বোর্ডের সদস্য হওয়া যাবে। এছাড়াও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ওয়েবসাইট (www.wewb.gov.bd) থেকে আবেদন ফরম সংগ্রহ করে এর সদস্য হওয়া যাবে। আবেদন ফরমের সাথে পাসপোর্ট, ভিসা বা আকামা, বাংলাদেশের জাতীয় পরিচয় পত্রের (যদি থাকে) ফটোকপি এবং দুই কপি পাসপোর্ট সাইজের ছবি জমা দিতে হবে। তবে বাংলাদেশ থেকে আসার সময় যেসব প্রবাসী সিমকার্ড যুক্ত গ্রিন কালার BMET Emigration Clearance Card পেয়েছেন তাদের নতুন করে সদস্য হতে হবে না। এই কার্ডের মাধ্যমেই তারা সব সুবিধা ভোগ করতে পারবেন।

এছাড়া ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড সম্পর্কে বিস্তারিত জানতে প্রবাস বন্ধু কল সেন্টারে (+৮৮০১৭৮৪- ৩৩৩ ৩৩৩ অথবা +৮৮০১৭৯৪-৩৩৩ ৩৩৩) সরাসরি যোগাযোগ করতে পারবেন। মো. শাহজান ও মো ওমর ফারুকের যৌথ সঞ্চালনায় আলোচনাসভায় সভাপতিত্ব করেন সাদেক রিপন। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, মো. মেজবাহ, ফয়েজ আহমেদ, তাইজুল ইসলাম, মাহমুদ, জাকির হোসেন, আলী শিকদার, ইকবাল, কাজী আলম, গোলাম মোস্তফা, সফি খাঁন, ফারহান, রবিউল ইসলাম, কবির হোসেন, আনিস প্রমুখ।

প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে দেশের অর্থনীতির চাকা সচল রাখলেও এই প্রবাসীদের চাকা নড়বড়ে। এয়ারপোর্ট হয়রানী আর দূতাবাসের ভোগান্তি নিত্য দিনের সঙ্গী এই প্রবাসীদের। সব ধরণের হয়রানী বন্ধে প্রবাসীদের আলাদা আইডি কার্ড প্রদান করা হউক এমন দাবী প্রবাসীদের।

 

মালয়েশিয়া প্রতিনিধিঃ 

Mujib Borsho

ad

spellbitsoft

YOUTUBE-DIGITAL-KHOBOR

আর্কাইভ

February 2020
SSMTWTF
« Jan  
1234567
891011121314
15161718192021
22232425262728
29 
%d bloggers like this: