করোনাভাইরাস আতঙ্কে ওমান

ক্যাটাগরি: আন্তর্জাতিক, প্রবাস, শিরোনাম, সর্বশেষ-সংবাদ

Posted: January 26, 2020 at 2:58 pm

করোনাভাইরাস আতঙ্কে ওমান -Digital Khobor

ফাইল ছবি 

করোনাভাইরাস আতঙ্কে ওমান


চীনে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় সেখানে বাংলাদেশিদের জন্য জরুরি হটলাইন চালু করেছে বাংলাদেশ দূতাবাস। শনিবার সামাজিকমাধ্যম ফেসবুক স্ট্যাটাসে এ তথ্য জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ওই স্ট্যাটাসে প্রতিমন্ত্রী জানান, বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসে হটলাইন খোলা হয়েছে। হটলাইন নম্বর (৮৬)-১৭৮০১১১৬০০৫। দূতাবাসের কর্মকর্তা খায়রুল বাসার এবং আসিফ হটলাইন দেখাশোনা করছেন। একই সঙ্গে বাংলাদেশিদের উইচ্যাট গ্রুপে অন্তর্ভুক্ত হয়েছেন। তিনি আরও জানান, করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় সেখানে বাসা থেকে কাউকে বাইরে বের হতে দিচ্ছে না চীন সরকার। এটি সতর্কতামূলক ব্যবস্থা। এ নিয়ে বিচলিত না হওয়ার পরামর্শ দিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী সবাইকে সরকারি নির্দেশ মেনে চলার আহ্বান জানান।

এদিকে ‘করোনাভাইরাসের’ সংক্রমণ ঠেকাতে ওমানের সকল বিমানবন্দরে সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। ভাইরাস ঠেকাতে মাস্কাট সহ দেশের বিমানবন্দরগুলোতে চীন এবং অন্যান্য এশীয় দেশ থেকে আসা যাত্রীদের স্ক্যানিং (পরীক্ষা) করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনাভাইরাসের শ্বাসকষ্ট-জনিত অসুস্থতা চীনে একটি জরুরি অবস্থা সৃষ্টি করেছে, তবে যে এ ব্যাপারে বিশ্বব্যাপী সতর্কতা ও প্রতিরোধ ব্যবস্থা নেওয়া জরুরী। এর প্রেক্ষিতে সুলতানাতের বিমানবন্দর গুলোতে পূর্ব সর্তকতামূলক এই ব্যবস্থার সঙ্গে সব প্রস্তুতি নেওয়া হয়। ওমান বিমানবন্দর কর্তৃপক্ষের জারি করা বিবৃতিতে বলা হয়েছে, “আমরা বর্তমানে দেশের সব বিমানবন্দরে যাত্রী যাচাই করে দেখছি এবং যে কোনও পরিস্থিতি মোকাবিলায় আমরা প্রস্তুত রয়েছি।”

গত শুক্রবার ওমানের পাবলিক অথরিটি ফর সিভিল এভিয়েশনের (পিএসিএ) বিবৃতিতে জানিয়েছে ‘চীনের করোনাভাইরাস সংক্রমণের নতুন ঘটনাগুলির পর্যবেক্ষণের বিভিন্ন বিষয় অনুসরণ করছে ওমান সরকার’ এ ব্যাপারে মাস্কাট বিমানবন্দরের এক শীর্ষ কর্মকর্তা মিডিয়াকে বলেন, করোনাভাইরাস জনিত পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রয়েছে দেশের সব বিমানবন্দর। “চীন এবং অন্যান্য এশীয় দেশ থেকে আগত ভ্রমণকারীদের পরীক্ষা করতে স্বাস্থ্য মন্ত্রণালয়, রয়েল ওমান পুলিশ এবং বিমানবন্দর কর্তৃপক্ষ সম্মিলিত সমন্বয়ের মাধ্যমে পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।”

ডিজিটাল ডেস্ক 

Mujib Borsho

ad

spellbitsoft

YOUTUBE-DIGITAL-KHOBOR

আর্কাইভ

February 2020
SSMTWTF
« Jan  
1234567
891011121314
15161718192021
22232425262728
29 
%d bloggers like this: