ওমানের সাহাম স্কুলে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ

ক্যাটাগরি: জাতীয়, প্রবাস, শিক্ষা-সাহিত্য-সংস্কৃতি, শিরোনাম, সর্বশেষ-সংবাদ

Posted: January 7, 2020 at 3:20 pm

ওমানের সাহাম স্কুলে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ-Digital Khobor

ওমানের বাংলাদেশ স্কুল সাহামে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করা হয়েছে 


নতুন বছরের প্রথম দিনে সারা দেশে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বিনা মূল্যে বই বিতরণ উৎসবের মাধ্যমে পালন করা হয়। এইদিন সকাল থেকেই বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসবের আমেজে শিক্ষার্থীদের হাতে বিনা মূল্যে বই তুলে দেন। নতুন বইয়ের গন্ধ প্রবাসে বেড়ে উঠা বাংলাদেশী শিক্ষার্থীদের ও মুগ্ধ করেছে।

গতকাল সোমবার (৬-জানুয়ারি) ওমানের বাংলাদেশ স্কুল এন্ড কলেজ সাহামের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্কুল ম্যানেজিং কমিটির প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার হাসানুজ্জামান হাসান। এসময় শিক্ষার্থীদের অভিভাবক সহ স্কুল কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। দেশের বাইরে বাংলাদেশি স্কুলগুলোতেও বছরের শুরুতে নতুন বই পৌঁছে দেয়ায় শিক্ষামন্ত্রীকে ধন্যবাদ জানান শিক্ষার্থী ও অভিভাবকরা।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্রে জানা গেছে, ২০২০ শিক্ষাবর্ষে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে ১০ কোটি ৫৪ লাখ দুই হাজার ৩৭৫ কপি এবং মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে ২৪ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ১৭৯ কপি বই বিনামূল্যে বিতরণ করা হবে।

সংশ্লিষ্ট সূত্র বলছে, এবার বিনামূল্যের পাঠ্যবই ছাপাতে সরকারের মোট ব্যয় হয়েছে প্রায় ১১শ’ কোটি টাকা। এরমধ্যে প্রাথমিক স্তরের বই ছাপাতে ব্যয় হয়েছে প্রায় ৩৫০ কোটি টাকা এবং মাধ্যমিক স্তরসহ অন্য বই ছাপাতে ব্যয় হচ্ছে প্রায় ৭৫০ কোটি টাকা। মুদ্রণ ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে গত বছর বই ছাপতে সরকারের প্রায় ১০০ কোটি টাকা বেশি ব্যয় হয়েছিল। এবার সিন্ডিকেট কিছুটা ভেঙে দেওয়ায় সরকারের প্রায় শত কোটি টাকা সাশ্রয় হয়েছে।

এনসিটিবি চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা বলেন, প্রতিযোগিতামূলক দরের কারণে এবার ১০০ কোটি টাকা খরচ কম হয়েছে। বইয়ের মান ভালো হয়েছে। অসৎ মুদ্রাকররা নিম্নমানের বই ছাপার সুযোগ পায়নি। এবার ভালোভাবেই বই ছাপানো ও তৃণমূল পর্যায়ে বই পৌঁছে দেওয়ার কাজ সম্পন্ন হয়েছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, ২০১০ সাল থেকে সরকার নতুন বছরের শুরুতেই সারাদেশে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করে আসছে। ২০১৯ সাল পর্যন্ত মোট ২৯৬ কোটি সাত লাখ ৮৯ হাজার ১৭২টি বই বিতরণ করা হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড জানিয়েছে, এবছর প্রায় সোয়া ৪ কোটি শিক্ষার্থীদের জন্য ৩৫ কোটি ৩১ লাখের বেশি বই বিনা মূল্যে বিতরণ করা হচ্ছে।

 

ডিজিটাল ডেস্ক 

 

 

 

 

 

ad

spellbitsoft

YOUTUBE-DIGITAL-KHOBOR

আর্কাইভ

April 2020
S S M T W T F
« Mar    
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  
%d bloggers like this: