ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ আগামী ১২ ডিসেম্বর উদযাপিত হতে যাচ্ছে

ক্যাটাগরি: জাতীয়, তথ্য-প্রযুক্তি, শিরোনাম, সর্বশেষ-সংবাদ

Posted: December 10, 2019 at 3:31 pm

ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ আগামী ১২ ডিসেম্বর উদযাপিত হতে যাচ্ছে-Digital Khobor

ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ আগামী ১২ ডিসেম্বর উদযাপিত হতে যাচ্ছে

সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’ প্রতিপাদ্য নিয়ে আগামী ১২ ডিসেম্বর উদযাপিত হতে যাচ্ছে ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯।
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টার (BICC) তে এর মুল অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিবসটি গোটা দেশব্যাপী পালন করা হবে। এরই মধ্যে ডিজিটাল বাংলাদেশের ওপর কুইজ প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা ও অনলাইন প্লাটফর্মে ‘আমার দেখা ডিজিটাল বাংলাদেশ’-এর ওপর প্রেজেন্টেশন তৈরির পাশাপাশি ৬৪টি জেলায় ও ৪৯১টি উপজেলায় সেমিনারের ব্যাপক প্রস্ততি চলছে।

আজ থেকে এক যুগ আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান সরকারের রূপকল্প-২০২১ ঘোষণা দেন। অর্থাৎ ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ ঘোষণার মধ্যে দিয়ে বাংলাদেশকে উন্নত বিশ্বের সারিতে প্রতিষ্ঠিত করার প্রত্যয় ব্যক্ত করেন। শুধু তাই নয়, এই দিবসটি গুরুত্ব ও তাৎপর্য অনুধাবন করে মন্ত্রীসভা বৈঠকে ১২ ডিসেম্বরকে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ হিসেবে পালন করার অনুমোদন দেওয়া হয়। বিজয়ের মাসে এই ধরনের দিবসকে পালনের অনুমোদন দেওয়ার মধ্য দিয়ে বাংলাদেশ নতুন এক মাত্রা পেয়েছে। যেখানে হাতের কাছে ডিজিটালের মাধ্যমে কাজ করার সুযোগ পাচ্ছে। এখন ইউনিয়ন পর্যায়ে এই ডিজিটাল সুবিধা পাওয়ায় অনেকের কাছে স্বপ্নের মতো মনে হচ্ছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছেন, আগামী ১২ ডিসেম্বর দেশে ও বিদেশে তৃতীয়বারের মতো ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন করা হবে। এবারের এই দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, সত্য মিথ্যা যাচাইয়ের আগে, ইন্টারনেটে শেয়ার পরে। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মূল অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে আসন গ্রহণ করবেন। তবে এর আগে সকাল ৭টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা হতে খামারবাড়ি পর্যন্ত একটি বর্ণাঢ্য শোভাযাত্রা হবে। দিবসটি পালনের জন্য আরও কিছু আয়োজন রয়েছে।

এ ছাড়াও আইসিটি ভিত্তিক উন্নয়ন প্রতিষ্ঠায় বাংলাদেশের অর্জিত সাফল্য ও আউটসোর্সিং খাতে দেশের সক্ষমতা বহির্বিশ্বের কাছে তুলে ধরাসহ দেশের অর্থনৈতিক সম্ভাবনাকে কাজে লাগানো ও জিডিপি প্রবৃদ্ধি ইত্যাদি বিষয়ে এই কাজ করে যাচ্ছে। চিঠিতে প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগের কাছে প্রযুক্তিগত উদ্ভাবন, প্রসার, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের বিগত ১০ বছরের অর্জন সম্পর্কিত কার্যক্রম প্রচারের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার অনুরোধ জানিয়েছেন। এর পাশাপাশি ব্যানার, পোস্টার, প্ল্যাকার্ডসহ শোভাযাত্রায় অংশগ্রহণের অনুরোধ জানান।

এ বিষয়ে একাধিক আইটি বিশেষঞ্জ জানিয়েছেন, তথ্যপ্রযুক্তির ব্যবহারে বিবর্তনের সঙ্গে একদিকে যেমন নানা ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। অন্যদিকে তেমনি এর নেতিবাচক প্রভাবও উপেক্ষা করা যায় না। সামাজিক যোগাযোগ মাধ্যম আজ আমাদের জীবনের অনুষঙ্গ। সাইবার স্পেসে সত্য মিথ্যা যাচাই না করে অনেকেই তথ্য আপলোড করছে। একই সঙ্গে শেয়ার করে সমাজ ও রাষ্ট্র ব্যবস্থায় বিরূপ প্রভাব বিস্তারের অপচেষ্টা করছে।

ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ এর অংশ হিসেবে বিকাল ৩টায় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হবে ‘কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ’ যেখানে পারফর্ম করবেন মমতাজ, ওয়ারফেজ, নেমেসিস, স্পন্দন, ঐশী এবং প্রীতম হাসান। অনুষ্ঠানটি দেখা যাবে সম্পূর্ণ বিনামূল্যে, তবে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। অনলাইনে রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন……

  ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ আগামী ১২ ডিসেম্বর উদযাপিত হতে যাচ্ছে-Digital Khobor

উল্লেখ্য: এবারের ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯ এর অনুষ্ঠান ডিজিটাল খবর এর ফেসবুক পেইজ এবং ডিজিটাল খবর ইউটিউব চ্যানেল থেকে সরাসরি সম্প্রচার করা হবে।

 

ডিজিটাল খবর 

spellbitsoft

YOUTUBE-DIGITAL-KHOBOR

আর্কাইভ

January 2020
SSMTWTF
« Dec  
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
%d bloggers like this: