বিজয়ের মাসের বিশেষ নাটক ‘হেমন্তে হিম হয়ে আসে’

ক্যাটাগরি: বিনোদন, শিরোনাম, সর্বশেষ-সংবাদ

Posted: December 2, 2019 at 11:14 am

বিজয়ের মাসের বিশেষ নাটক ‘হেমন্তে হিম হয়ে আসে’-Digital Khobor

বিজয়ের মাসজুড়ে একাধিক বিশেষ নাটক প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন। এ প্রক্রিয়ার অংশ হিসেবে ৭ ডিসেম্বর রাত নয়টায় প্রচার হবে নাটক ‘হেমন্তে হিম হয়ে আসে’। নাটকটি রচনা করেছেন রেজাউর রহমান ইজাজ, প্রযোজনায় রয়েছেন আবু তৌহিদ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- আজিজুল হাকিম,রোজী সিদ্দিকী, হাফিজুর রহমান সুরুজ, শতাব্দী ওয়াদুদ, রওনক হাসান, ফারহানা মিলি, রমিজ রাজু, আইনুন পুতুল, শামস আরেফিন প্রমুখ।

মার্চ, ১৯৭১। সারাদেশ উত্তাল। আর সবার মতো উত্তেজনায় কাঁপছে দেশের যুব-সমাজ। দিনভর উদ্বেগ-উৎকণ্ঠায় কাটে সবার। এরইমধ্যে বঙ্গবন্ধু-ইয়াহিয়ার আলোচনা ভেঙে যায়। শুরু হয় নির্বিচারে গণহত্যা।
আসিফ সরকারি এক দফতরের শীর্ষ কর্তা। পেশায় প্রকৌশলী। শহরের গুরুত্বপূর্ণ সব স্থাপনার ড্রইং তার হাতে। স্ত্রী মিনু, একমাত্র ছেলে বাবু, মেয়ে মিরা আর স্ত্রীর বোনের মেয়ে নিলুকে নিয়ে তার সংসার। নিলুর বাবা-মা বেঁচে নেই। আসিফ আর মিনু চান বাবুর সঙ্গে নিলুর বিয়ে হোক। কিন্তু ২৫ মার্চের পর সবকিছু এলোমেলো হয়ে যায়। ঢাকা পরিণত হয় অবরুদ্ধ এক নগরে।

বাবু সিদ্ধান্ত নেয় যুদ্ধে যাবার। আসিফ ছেলেকে নিষেধ করেন না। কিন্তু মিনু তা চান না। একসময় বাবুর জেদের কাছে হার মানতে হয় তাকে। বাবু যুদ্ধে চলে যায়। পরিবারে নেমে আসে বিরাট শূন্যতা।
জুনে ঢাকায় গেরিলারা ঢুকে যায়। এ দলের একজন হয়ে শহরে ঢোকে বাবুও। একের পর এক অপারেশনে কেঁপে ওঠে ঢাকা। পাকবাহিনী গেরিলা আতঙ্কে ভুগতে থাকে। ডিসেম্বরের শুরুতেই রামপুরায় বিদ্যুৎ-কেন্দ্র উড়ে যায়। এই অপারেশনে সহযোদ্ধাদের সঙ্গে অংশ নেয় বাবু। অপারেশন শেষে বাড়িতে মায়ের সঙ্গে দেখা করতে আসে। খবর পেয়ে হাজির হয় পাকসেনারা। বাবুকে নিয়ে যায় তারা। তার আর ফেরা হয় না।

 

ডিজিটাল খবর 

spellbitsoft

YOUTUBE-DIGITAL-KHOBOR

আর্কাইভ

January 2020
SSMTWTF
« Dec  
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
%d bloggers like this: