বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) হতে চাইলে যা করতে হবে

ক্যাটাগরি: জাতীয়, প্রবাস, শিরোনাম, সর্বশেষ-সংবাদ

Posted: November 10, 2019 at 5:18 pm

বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) হতে চাইলে যা করতে হবে-Digital Khobor

বর্তমান সরকারের আমলে প্রবাসীদের সিআইপি মর্যাদা দেওয়া শুরু হয়। নিয়ম অনুযায়ী, সিআইপি মর্যাদাপ্রাপ্ত ব্যক্তিরা তাঁদের কার্ড ব্যবহার করে সচিবালয়ে ঢুকতে পারেন।

ব্যবসা-সংক্রান্ত ভ্রমণে বিমান, সড়ক, রেল ও নৌপথে অগ্রাধিকার ভিত্তিতে আসন সংরক্ষণের সুযোগ পান এবং বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহার করতে পারেন।

বিদেশে বসবাসরত বাংলাদেশিদের বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি বা সিআইপি মর্যাদা পেতে হলে বছরে কমপক্ষে এক লাখ মার্কিন ডলার দেশে পাঠাতে হবে।

যে বছরের জন্য সিআইপি নির্বাচিত করা হবে, তার আগের অর্থবছর বৈধভাবে দেশে এক লাখ ডলারের বেশি পাঠানো

অনাবাসী বাংলাদেশিদের তালিকা থেকে নির্দিষ্ট-সংখ্যক মানুষকে সিআইপি মর্যাদা দেওয়া হয়ে থাকে

বিনিয়োগকারী হিসেবে সিআইপি হতে হলে শিল্প খাতে কমপক্ষে তিন লাখ ডলার সরাসরি বিনিয়োগ করতে হবে।

শিল্প-প্রতিষ্ঠানের নির্মাণকাজ চলমান থাকলে যন্ত্রপাতি পাঠানোর প্রমাণপত্রে (বিল অব এন্ট্রি, ঋণপত্র ইত্যাদি) উল্লিখিত বৈদেশিক মুদ্রার পরিমাণ বিবেচনায় নেওয়া হবে।

অনেক প্রবাসী বাংলাদেশি এ দেশ থেকে পণ্য আমদানি করেন। সিআইপি মর্যাদা পেতে হলে তাঁদের কমপক্ষে তিন লাখ ডলার মূল্যের বাংলাদেশি পণ্য আমদানি করতে হবে।

যে বছরের বিবেচনায় সিআইপি নির্বাচন করা হবে, এই আমদানি করতে হবে তার আগের অর্থবছরে। অবশ্য এ ক্ষেত্রে সিআইপি নির্বাচনে দেশে অধিক মূল্য সংযোজন হয়, এমন পণ্য ও পণ্যের আমদানি কারককে বিবেচনায় নেওয়া হবে।

সিআইপি নির্বাচনের জন্য বিদেশে বাংলাদেশি মিশন এবং দেশে প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমে বিজ্ঞাপন প্রচার করে আবেদন আহ্বান করা হবে।

পাশাপাশি সংশ্লিষ্ট সংস্থার ওয়েবসাইটেও বিজ্ঞাপন দেওয়া হবে। প্রতিবছর ১ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশের পর পরের ১৬ থেকে ৩১ জানুয়ারির মধ্যে সিআইপি তালিকার প্রজ্ঞাপন জারি করতে হবে বলে উল্লেখ আছে সরকারী নীতিমালায়।

Digital khobor

বিমানবন্দরে সুবিধা ছাড়াও সিআইপিরা দেশে-বিদেশে উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অগ্রাধিকার এবং বিভিন্ন দিবস ও উৎসবের অনুষ্ঠানে বাংলাদেশি মিশনে নিমন্ত্রণ পাবেন। পরিবারের সদস্যসহ নিজে অগ্রাধিকার ভিত্তিতে সরকারি হাসপাতালে কেবিন পাবেন।

 

তবে আবেদনকারী ঋণ খেলাপি হলে, বাংলাদেশে কর খেলাপি হলে, বিদেশি ক্রেতার সঙ্গে বাণিজ্য–বিরোধ থাকলে, সাজাপ্রাপ্ত হলে অথবা মিথ্যা তথ্য দিলে সিআইপি হতে পারবেন না।

 

ডেক্স রিপোর্ট 

spellbitsoft

YOUTUBE-DIGITAL-KHOBOR

আর্কাইভ

December 2019
SSMTWTF
« Nov  
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031 
%d bloggers like this: