ব্যাপক সম্ভাবনা ‘ই-কর্মাস’ ভার্চুয়াল বাজারে

ক্যাটাগরি: অর্থ-বানিজ্য, কর্পোরেট, জাতীয়, তথ্য-প্রযুক্তি, শিরোনাম, সর্বশেষ-সংবাদ

Posted: November 5, 2019 at 12:11 pm

ব্যাপক সম্ভাবনা 'ই-কর্মাস' ভার্চুয়াল বাজারে-Digital Khobor

নগরজীবনে বেড়েছে ব্যস্ততা। টাকা আছে, কিন্তু সময় নেই। যানজট এড়িয়ে মার্কেটে যাওয়ার ফুরসত পান না অনেকেই। আবার প্রান্তিক পর্যায়ে টাকা আর সময় থাকলেও পছন্দের পণ্য পান না ক্রেতারা। এসব সমস্যা সমাধান করছে ব্যাপক সম্ভাবনাময় অনলাইন মার্কেট প্লেস ‘ই-কর্মাস’।

তথ্য-প্রযুক্তির কল্যাণে ক্রমেই বাড়ছে ই-কর্মাসের পরিধি। নিত্যনতুন পণ্যের সমাহার, অর্থ ছাড় এমনকি আকর্ষণীয় উপহারেরও কমতি নেই ভার্চুয়াল এ বাজারে। ফলে অনলাইন কেনাকাটায় যুক্ত হচ্ছেন গ্রামের মানুষও। প্রতিদিন গড়ে ৫০ থেকে ৬০ হাজার ক্রেতা অনলাইনে পণ্যের অর্ডার দিচ্ছেন। প্রান্তিক পর্যায়ে দ্রুত পণ্য সরবরাহে গড়ে উঠেছে আলাদা পরিবহন প্রতিষ্ঠান। ই-ক্যাব অ্যাসোসিয়েশন বলছে, ২০২০ সালে দেশে ই-কমার্স লেনদেন বেড়ে দাঁড়াবে প্রায় আট হাজার কোটি টাকা।

ক্রেতাদের কাছে দ্রুত পণ্য পৌঁছে দিতে নিজস্ব পরিবহন সেবার পাশাপাশি অন্যান্য কার্গো সেবা দানকারী প্রতিষ্ঠানের সহায়তা নিচ্ছে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। আয়োজন করছে নানা ক্যাম্পেইন।

ই-বিনিময় ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা জুলফিকার হাসনাত বলেন, কোয়ালিটির জায়গাটাতে আমাদের এখন থেকে নজর দিতে হবে। সেইসাথে কাস্টমার সেবার মানের দিকেও ব্যাপক লক্ষ রাখতে হবে, অনলাইনের প্রতি মানুষের আস্থা তৈরি করতে পারলে এই সেক্টরে ব্যাপক সম্ভাবনা রয়েছে।

দারাজ ডটকম ডট বিডির প্রধান বিপণন কর্মকর্তা ফুয়াদ আরেফিন বলেন, দেশের গ্রাহকদের জন্য আমরা এক বিশেষ ক্যাম্পেইন নিয়ে এসেছি। ১১ নভেম্বর এই ক্যাম্পেইন লাইভ হবে। এই ক্যাম্পেইনের মাধ্যমে গ্রাহকরা আকর্ষণীয় ছাড় পাবেন।

Digital khobor

জামা-কাপড়, প্রসাধনী, ঘর সাজানোর সামগ্রী, চাল-ডালসহ নিত্যপ্রয়োজনীয় সব পণ্যই মিলছে অনলাইন বাজারে। ঘরে বসে স্মার্টফোন বা কম্পিউটারে ক্লিক করে পছন্দের পণ্যটি খুঁজে নিচ্ছেন ক্রেতারা। বর্তমানে অনলাইনে প্রায় অর্ধেক অর্ডার আসছে বিভাগীয়, জেলা-উপজেলা এমনকি ইউনিয়ন পর্যায় থেকে।

 

ডেক্স রিপোর্ট 

spellbitsoft

YOUTUBE-DIGITAL-KHOBOR

আর্কাইভ

January 2020
SSMTWTF
« Dec  
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
%d bloggers like this: