প্রবাস জেল থেকে-ফয়সাল আহাম্মেদ দ্বীপ

ক্যাটাগরি: আন্তর্জাতিক, জাতীয়, প্রবাস, শিরোনাম, সর্বশেষ-সংবাদ

Posted: October 23, 2019 at 1:11 pm

Digital Khobor

প্রবাসের সুখের বাতাসটা সবাই অনুভব করে। কাড়ি কাড়ি টাকা আর গাড়ি বাড়ীর স্বপ্ন দেখে তবে কখনো বোঝেনা পরিবার পরিজন ছেড়ে থাকার কষ্টটা মানসিকভাবে কতটা বিপর্যস্ত করে তোলে।

এই জেলের কোনো সীমাবদ্ধতা নেই, নির্দিষ্ট কোনো গন্ডি নেই, শাসন করার কেউ নেই, বারণ করার কেউ নেই, নেই কোনো আদেশ উপদেশ। শুধু আছে হতাশা, কষ্ট আর দারুণ যন্ত্রণা।

হ্যাঁ বলছি প্রবাসী প্রতিটা ছেলের এক করুন আর্তনাদের গল্পের কাহিনী। জীবন জীবিকার তাগিদে উন্নত বাসস্থানের সন্ধানে কিংবা নিজ দেশ থেকে বিতাড়িত হয়ে প্রবাসী হয়েছেন এমন মানুষের সংখ্যা এক কোটি বিশ লাখ।

বিশ্বের প্রতিটা আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে এসকল প্রবাসীরা। দেশ ছেড়ে আসলেও দেশের কৃষ্টি কালচার আর সংস্কৃতিকে আঁকড়ে রেখে ছড়িয়ে দিচ্ছেন ভিন দেশের মানুষের কাছে।

 

For Details Click Here

 

বুকে লাল সবুজের পতাকাকে সমুন্নত রেখে প্রবাসীদের বদৌলতে আজ বিশ্ব দরবারে বাংলাদেশ এক গর্বিত নাম। এই প্রবাসীদেরকে অনেকেই বলেন রেমিটেন্স যোদ্ধা। গেলো কয়েক দশকে দেশের অর্থনীতিতে এক বৈপ্লবিক দ্বার উন্মোচন করেছেন এই রেমিটেন্স সৈনিকরা।

সব কিছুই ঠিক আছে তবে একটা হাহাকার কুড়ে কুড়ে খায়। আপনজনের সান্নিধ্যে না থাকার বেদনা যা কেউ দেখেনা। এমনকি স্বজনরাও কখনো বোঝে না।

এতো কিছুর পরও একটা বোধ জ্ঞান হয়েছে। বলা যায় বাবার মতোই হয়েছি।

কিভাবে শত কষ্ট বুকে চেপে রেখে হাসি মুখে সন্তানের সুখের কথা চিন্তা করে বাবারা দায়িত্ববোধের পরিচয় দেন। ছেলে আজ অনেক বড় হয়েছে, বাবার দায়িত্বটা কাঁধে নিয়েছে। তবে বাবার বোধটা কখনো পূরণ হয়নি।

বাবা নেই, এটা মেনে নেয়া যায় না। বাবা হলো মাথার ওপরের ছাঁয়া। তুমি শিখিয়েছো কি করে অসীম পাহাড়ের সামনেও বুকটা চিৎ করে দাঁড়িয়ে থেকে মোকাবেলা করতে হয়। কি করে একটা পরিবারের শীর্ষ ভূমিকা পালন করতে হয়। প্রবাসী জেল থেকে বাবা তোমায় সশ্রদ্ধ সালাম।

অল ইউরোপ বাংলা প্রেস ক্লাবের প্রেসিডেন্ট: ফয়সাল আহাম্মেদ দ্বীপ

YOUTUBE-DIGITAL-KHOBOR

আর্কাইভ

November 2019
SSMTWTF
« Oct  
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30 
%d bloggers like this: