ডব্লিউসিআইটি সম্মেলনে বাংলাদেশ !!

ক্যাটাগরি: আন্তর্জাতিক, কর্পোরেট, জাতীয়, তথ্য-প্রযুক্তি, শিরোনাম, সমগ্র বাংলাদেশ, সর্বশেষ-সংবাদ

Posted: October 8, 2019 at 9:44 am

ডব্লিউসিআইটি সম্মেলনে বাংলাদেশ প্যাভিলিয়ন

ডব্লিউসিআইটি সম্মেলনে বাংলাদেশ প্যাভিলিয়ন।


ভবিষ্যতের প্রযুক্তিনির্ভর পৃথিবীর জন্য বিকেন্দ্রীকরণ যে প্রয়োজন, তা-ই মূকাভিনয় ও আধুনিক গ্রাফিকসের মাধ্যমে তুলে ধরা হলো মঞ্চে। এভাবেই আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভ্যানে শুরু হলো তথ্যপ্রযুক্তির বিশ্ব সম্মেলন ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি (ডব্লিউসিআইটি)।

সোমবার সকালে ইয়েরেভ্যানের কারেন ডেমিরচান কমপ্লেক্সে আনুষ্ঠানিকভাবে এই সম্মেলনের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশেনিয়ান বক্তৃতা করেন। তিনি বলেন, আগামী দিনগুলোতে তথ্যপ্রযুক্তির সব সুবিধা পৃথিবীর সবাইকে পেতে হবে। প্রযুক্তিকে ছড়িয়ে দিতে হবে। আর এ ক্ষেত্রে আর্মেনিয়া অন্যতম একটি কেন্দ্র হিসেবে কাজ করবে।

এবার ডব্লিউসিআইটির ২১তম আয়োজন করছে বিশ্বের বিভিন্ন দেশের তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনগুলোর সংস্থা ওয়ার্ল্ড আইটি সার্ভিসেস অ্যালায়েন্স (উইটসা)। উইটসার সভাপতি (চেয়ার) ইভোন চু বলেন, উইটসা ৮৩টি দেশে কাজ করছে। ৯৬টি দেশ এর সদস্য। ভবিষ্যতের উপযোগী হয়ে উঠতে প্রতিটি দেশকেই তথ্য ও যোগাযোগপ্রযুক্তির (আইসিটি) ব্যাপারে গুরুত্ব দিতে হবে।

ডব্লিউসিআইটি সম্মেলনে বাংলাদেশ প্যাভিলিয়ন। ছবি: পল্লব মোহাইমেনউদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন আর্মেনিয়ার ইউনিয়ন অব অ্যাডভান্সড টেকনোলজি অ্যান্ড এন্টারপ্রাইজেসের সভাপতি এবং ইউকমের সহপ্রতিষ্ঠাতা আলেক্সান্দার ইয়েসায়েন। সবশেষে উইটসার মহাসচিব জেমস পয়জ্যান্টস এ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

ডব্লিউসিআইটি সম্মেলনে একটি প্রদর্শনীও রয়েছে। বিভিন্ন দেশ এখানে তাদের তথ্যপ্রযুক্তির উন্নয়ন ও পরিকল্পনা তুলে ধরছে। এই প্রদর্শনীতে বাংলাদেশ প্যাভিলিয়ন রয়েছে। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের পরই তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ এবং উইটসার মহাসচিব জেমস পয়জ্যান্টস বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধন করেন। উইটসার মহাসচিবকে স্মারক নৌকা ও বাংলাদেশের ওপর একটি উপস্থাপনা উপহার দেন প্রতিমন্ত্রী। এ সময় উপস্থিত ছিলেন সাংসদ অপরাজিতা হক, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, উইটসার সদস্য সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি শাহীদ-উল মুনিরসহ অনেকে।

ডব্লিউসিআইটি শেষ হবে বুধবার। প্রতিদিনই এ আয়োজনে প্রযুক্তি, নতুন ধরনের ব্যবসা খাত নিয়ে আলোচনাসহ নানা আয়োজন থাকছে।

Archives

October 2019
S S M T W T F
« Sep    
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
%d bloggers like this: