সবকিছুই নজরদারির করবে চীনের সুপার ক্যামেরা

ক্যাটাগরি: আন্তর্জাতিক, কর্পোরেট, জাতীয়, তথ্য-প্রযুক্তি, ফ্রিল্যান্সার’স আড্ডা, শিরোনাম, সমগ্র বাংলাদেশ, সর্বশেষ-সংবাদ

Posted: September 29, 2019 at 8:38 am

সুপার ক্যামেরা

চীনে সুপার ক্যাম নামে একটি ক্যামেরা তৈরি হয়েছে যা হাজারো মানুষের মধ্যে থেকে চেহারা শনাক্ত করতে পারে। ছবি: এএফপি


যাঁদের চীন সম্পর্কে ধারণা আছে তারা বলবেন, এখনই সেখানে নিজেকে আড়াল করে চলাফেরা করা মুশকিল। চীনে সবকিছুই নজরদারির ভেতরে রাখতে কোথাও না কোথাও ক্যামেরা বসানো আছে। এবারে চীনের আন্তর্জাতিক ইন্ডাস্ট্রি ফেয়ারে নতুন এক ধরনের ক্যামেরা প্রদর্শন করা হয়েছে যা লাখো মানুষের মধ্যে থেকেও নির্দিষ্ট ব্যক্তিকে শনাক্ত করতে সক্ষম হবে।

এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের নতুন এ ক্যামেরা সিস্টেমকে বলা হচ্ছে ‘সুপার ক্যামেরা’। এ ক্যামেরার ডিটেইল ধারণ করার দুর্দান্ত ক্ষমতা রয়েছে। এ ক্যামেরা তৈরি করেছেন ফুদান বিশ্ববিদ্যালয়, চ্যাংচুন ইনস্টিটিউট অব অপটিকস, ফাইন মেকানিকস অ্যান্ড ফিজিকস অব চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্সেসের গবেষকেরা। সুপার ক্যামেরায় ৫০০ মেগাপিক্সেলে ছবি তোলা যাবে। অর্থাৎ, স্টেডিয়াম ভরা মানুষের মধ্যে একটি লাগানো হলেও প্রত্যেক ব্যক্তির মুখের স্পষ্ট ছবি ভালো রেজুলেশনে তুলতে পারবে।

চায়না নিউজ সার্ভিসের তথ্য অনুযায়ী, দেশের সামরিক, জাতীয় নিরাপত্তা ও জননিরাপত্তার বিভিন্ন খাতের জন্য ক্যামেরাটির সম্ভাবনা ব্যাপক। তবে ক্যামেরা ঘিরে প্রাইভেসি লঙ্ঘনের উদ্বেগও রয়েছে। তবে চীনে ইতিমধ্যে এ বিষয়টি চীনের নাগরিকেরা মেনে নিয়েছেন।

তবে, ব্যাপক তথ্য সংগ্রহ করার ফলে এর প্রয়োগ সক্ষমতা নিয়ে সন্দেহ উঠতে পারে। ভিডিওসহ ৫০০ মেগাপিক্সেলের ছবি প্রসেস করার বিশাল কাজের অংশ। এতে ডেটা সেন্টারগুলো হতে হবে দারুণ শক্তিশালী।

spellbitsoft

YOUTUBE-DIGITAL-KHOBOR

আর্কাইভ

January 2020
SSMTWTF
« Dec  
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
%d bloggers like this: