ঘৃণ্য বক্তব্য ছড়ানোর অভিযোগে বন্ধ ৮ চ্যান

ক্যাটাগরি: আন্তর্জাতিক, তথ্য-প্রযুক্তি, শিরোনাম, সমগ্র বাংলাদেশ, সর্বশেষ-সংবাদ

Posted: August 7, 2019 at 10:50 am

অনলাইনে ঘৃণ্য বক্তব্য ছড়ানোর অভিযোগে আপাতত বন্ধ রয়েছে জনপ্রিয় মেসেজ বোর্ড সেবা ৮ চ্যান। অনলাইন ফোরাম হিসেবে পরিচিত ৮ চ্যান সাইটটির বিরুদ্ধে ঘৃণ্য বক্তব্য ছড়ানো ও নির্বিচারে গুলি করে মানুষ হত্যার ঘটনাটি উদ্‌যাপন করার অভিযোগ ওঠে। তাই সাইটটিকে নিরাপত্তাসেবা দেওয়া বন্ধ করে দিয়েছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্লাউডফেয়ার। গত সোমবার ৮ চ্যান থেকে নিজেদের সমর্থন প্রত্যাহার করে নেয় ক্লাউডফেয়ার। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এরপর এক ইউটিউব ভিডিওতে ৮ চ্যানের মালিক জিম ওয়াটকিনস বলেছেন, তিনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে কাজ করছেন এবং আইন অনুযায়ী চলবেন। তবে তিনি বলেন, এক মিলিয়নের বেশি মানুষ নতুন আশ্রয় খুঁজছে।

৮ চ্যান সাইটটিকে ‘শূন্য পাতার’ সঙ্গে তুলনা করে ওয়াটকিনস বলেন, তাঁর তৈরি এ পাতায় লেখকেরা নিজের মতামত, চিন্তাভাবনা লেখেন। তাঁদের লেখা আপত্তিকর হলেও তা লিখতে পারেন।

উল্লেখ্য, মতপ্রকাশের সর্বোচ্চ সীমা ও পরিচয় গোপনের সুবিধা আছে সাইটটিতে।

ক্লাউডফেয়ার কর্তৃপক্ষ বলছে, বারবার ঘৃণ্য বক্তব্য ছড়ানোর প্ল্যাটফর্ম হিসেবে নিজেদের প্রমাণ করেছে সাইটটি। তাই তাদের আর সেবা দেওয়া হবে না।

ক্লাউডফেয়ারের সুরক্ষা না পেলে ৮ চ্যান সাইটটি ডিসট্রিবিউটেড ডেনিয়াল অব সার্ভিসেস (ডিডস) আক্রমণের মুখে পড়বে। সাইটটিতে ব্যাপক আকারে ট্রাফিক যুক্ত হয়ে এর সার্ভারকে ব্যতিব্যস্ত রাখবে, তাতে সাইটে ঢোকা যাবে না।

ক্লাউডফেয়ারের কাছ থেকে সেবা না পেয়ে ৮ চ্যান বিটমিটিগেট নামের একটি সেবা নিতে শুরু করে। এটি হোস্টিং কোম্পানি এপিকের একটি সেবা। তবে ৮ চ্যানকে সেবা দিতে গিয়ে বিটমিটিগেটও বন্ধ হয়ে গেছে। কারণ, এপিক ও বিটমিটিগেটকে সেবা দেয় ভক্সিলিটি নামের একটি প্রতিষ্ঠান। তারা ওই দুটি প্রতিষ্ঠানকে সেবা দেবে না বলে জানিয়ে দিয়েছে।

ভক্সিলিটির এক কর্মকর্তা বলেন, ‘আমাদের সেবা নীতিমালার আওতায় ঘৃণ্য বক্তব্য কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। আমরা কঠোর অবস্থানে থাকব। আমরা নিরাপদ ইন্টারনেট তৈরির পক্ষে।’

৮ চ্যানেরের অ্যাডমিনরা এখন সাইটটিকে ডার্ক ওয়েবে চালু করতে চাইছেন। তবে এর ব্যবহারকারীদের ডার্ক ওয়েবে সাইটটিতে ঢুকতে উপযুক্ত সফটওয়্যার লাগবে। ৮ চ্যানের ব্যবহারকারীদের নিজেদের প্ল্যাটফর্মে আনতে বেশ কিছু ওয়েবসাইট অনলাইনে তৈরি হয়েছে।

spellbitsoft

YOUTUBE-DIGITAL-KHOBOR

আর্কাইভ

January 2020
SSMTWTF
« Dec  
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
%d bloggers like this: