অমর প্রেমের সাক্ষী তাজমহল ; এক টিকিটে ৩ ঘন্টার বেশি নয়

ভারতে মুঘল স্থাপত্যশৈলীর অনন্য নিদর্শন তাজমহল দেখতে এখন থেকে পর্যটকেরা তিন ঘণ্টা সময় পাবেন। এই সময়ের চেয়ে বেশি সময় থাকলে পর্যটকদের গুনতে হবে বাড়তি অর্থ।

আগে একটি টিকিটে পর্যটকেরা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত থাকতে পারতেন তাজমহল চত্বরে। সম্প্রতি এক নির্দেশে তাজমহলে অবস্থানের সময়সীমা কমিয়ে দিয়েছে কর্তৃপক্ষ।

তাজমহল কর্তৃপক্ষ আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার সুপারিনটেনডেন্ট বসন্ত কুমার জানিয়েছেন, এখন থেকে টোকেন নিয়ে ঢুকতে হবে তাজমহলে। ওই টোকেনেই ৩ ঘণ্টা থাকার সময় দেওয়া হয়েছে। এর অতিরিক্ত সময় যদি থাকতে হয় তবে পর্যটকদের তাজমহল থেকে বের হওয়ার পথের গেট থেকে ওই টোকেন রিচার্জ করে নিতে হবে। এই নির্দেশে ক্ষোভ প্রকাশ করছেন পর্যটকেরা। তাঁরা প্রশ্ন তুলেছেন, এভাবে সময় নির্ধারণ করে দিলে তাজমহল দেখার আগ্রহ ও আনন্দ হারাবেন পর্যটকেরা।

এখন ভারতীয়রা তাজমহল দেখতে পারছেন ৫০ রুপির বিনিময়ে। আর যদি তাঁরা সম্রাট শাহজাহান ও তাঁর স্ত্রী মুমতাজ মহলের মূল সমাধি দেখতে চান, তবে দিতে হয় বাড়তি ২০০ রুপি। যদিও মূল সমাধির ওপর রয়েছে একই রকমের নকল সমাধি। বিদেশি পর্যটকদের তাজমহল দেখার ফি করা হয়েছে ১ হাজার ১০০ রুপি। সেই সঙ্গে মূল সমাধি দেখতে হলে যোগ করতে হয় আরও ২০০ রুপি। অন্যদিকে সার্ক ও বিমসটেক দেশের পর্যটকদের গুনতে হয় ৫৪০ রুপি করে। মূল সমাধি দেখার জন্য বাড়তি ২০০ রুপি দেওয়ার নিয়ম এখানেও প্রযোজ্য।

তাজমহল বন্ধ থাকে প্রতি শুক্রবার। এটি খোলে সূর্যোদয়ের ৩০ মিনিট আগে আর বন্ধ হয় সূর্যাস্তের ৩০ মিনিট আগে। শূন্য থেকে ১৫ বছর বয়সীদের কোনো টিকিট লাগে না। মোবাইল ও স্টিল ক্যামেরা নিয়ে ঢোকা যায়। আর ভিডিও ক্যামেরা নিতে হলে ফি জমা দিয়ে প্রয়োজনীয় অনুমতি নিয়ে ঢুকতে হবে।

১৯৮৩ সালে ইউনেসকো তাজমহলকে বিশ্বের ঐতিহ্যবাহী সৌধ হিসেবে ঘোষণা করে।

বিশ্বের সপ্তাশ্চর্যের এক আশ্চর্য ভারতের উত্তর প্রদেশের আগ্রা শহরের এই ঐতিহাসিক তাজমহল। মুঘল সম্রাট শাহজাহান তাঁর স্ত্রী মুমতাজ মহলের প্রতি ভালোবাসার নিদর্শন হিসেবে এই স্মৃতিসৌধ নির্মাণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archives

August 2019
S M T W T F S
« Jul    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031