২০১৯ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন শিক্ষার্থী।

গতকাল সোমবার বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী দীপু মনি  ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন।

এবার মোট পরীক্ষার্থী ছিল ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন। এর মধ্যে পাস করেছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। গতবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন, পাস করে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন।

ডিজিটাল খবরের পক্ষ থেকে ২০১৯ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ সকল শিক্ষার্থীদের শুভেচ্ছা ও অভিনন্দন।

গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। গতবার এই পাসের হার ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।

চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় শতভাগ পাশের তালিকায় স্থান পেয়েছে ২ হাজার ৫৮৩টি শিক্ষাপ্রতিষ্ঠান। অর্থাৎ এ সকল শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের কেউই ফেল করেনি।

এ বছর ৮ টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা শিক্ষাবোর্ড ও কারিগরি শিক্ষাবোর্ড মিলিয়ে মোট ১০টি শিক্ষাবোর্ডের অধীনে ২৮ হাজার ৬৭৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২১ লাখ ৩৯ হাজার ৫৬৪ জন পরীক্ষার্থীর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করার কথা থাকলেও শেষ পর্যন্ত ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন পরীক্ষার্থী অংশ নেয়।

এর মধ্যে ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও দিনাজপুর এই ৮টি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় ১৬ লাখ ৯৪ হাজার ৬৫২ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে। পাস করেছে ১৪ লাখ ৩ হাজার ১৫৭ জন। পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯৪ হাজার ৫৫৬ জন। অপরদিকে মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় ৩ লাখ ৬ হাজার ৭৮০ জন । পাস করেছে ২ লাখ ৫৪ হাজার ৭১০ জন, পাসের হার ৮৩ দশমিক শূন্য ৩ শতাংশ। এবং কারিগরি শিক্ষাবোর্ডের আওতায় এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ১লাখ ২৬ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। পাস করেছে ৯১ হাজার ২৯৮ জন। পাসের হার ৭২ দশমিক ২৪ শতাংশ।

এ ছাড়া (www.educationboardresults.gov.bd) ওয়েবসাইটে গিয়ে ফলাফল ডাউনলোড করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archives

August 2019
S M T W T F S
« Jul    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031