দেশের সফটওয়্যার এবং তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নেয় বেসিস

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) বাংলাদেশের সফটওয়্যার এবং তথ্যপ্রযুক্তি সেবা খাতের একটি বাণিজ্য সংগঠন। এটি জাতীয়ভাবে সফটওয়্যার এবং তথ্যপ্রযুক্তির বিশ্ববাজারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। এটি ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হয়। বেসিসের প্রতিষ্ঠাকালীন সদস্যসংখ্যা ছিল ১৮। বর্তমানে ১ হাজার ১৭১টি সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান বেসিসের সদস্য।


সফটওয়্যার এবং তথ্যপ্রযুক্তি সেবা (আইটিএস) খাতকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একটি পৃথক বাণিজ্য সংগঠন থাকার যৌক্তিক বিবেচনায় প্রতিষ্ঠিত হয়। বেসিসের মূল লক্ষ্য বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা প্রদর্শন।

বেসিসের কাজ

স্থানীয় তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতিতে নীতিনির্ধারণী পর্যায়ের সদস্যদের সেবা দিতে বিভিন্ন নীতিমালা প্রণয়ন এবং বাস্তবায়নে সরকারকে সাহায্য করা।

স্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের সক্ষমতা প্রদর্শনের লক্ষ্যে স্থানীয় এবং আন্তর্জাতিকভাবে বিভিন্ন অনুষ্ঠান, মেলা ও সম্মেলন আয়োজন করে বেসিস। এ ছাড়া সদস্যদের প্রাতিষ্ঠানিক দক্ষতা বাড়তে প্রশিক্ষণ, কর্মশালা আয়োজনও বেসিসের কাজ।

বিভিন্ন স্থায়ী কমিটির মাধ্যমে সদস্যদের সঙ্গে সরকারি, বেসরকারি বিভিন্ন খাতের সমন্বয় সাধন এবং সংশ্লিষ্ট বিষয়ে বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলা করা।

সবাইকে সঙ্গে নিয়ে

বেসিস বিভিন্ন খাতের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতিতে কাজ করে যাচ্ছে। শিক্ষার্থীদের জন্য বেসিস তিনভাবে কাজ করে। বেসিস ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্টের (বিআইটিএম) মাধ্যমে প্রশিক্ষণ দেয়।

বেসিস স্টুডেন্টস ফোরামের মাধ্যমে শিক্ষার্থীদের আন্তর্জাতিক এবং স্থানীয় তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা প্রদর্শনের সুযোগ করে দেওয়া হয়। সম্প্রতি বেসিস স্টুডেন্টস ফোরামের উদ্যোগে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বাংলাদেশ চ্যাপ্টারের মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নেয় টিম অলীক। দলটি বিশ্ব চ্যাম্পিয়নের খেতাব অর্জন করেছে। প্রায় ৭৬টি বিশ্ববিদ্যালয়ের ২৬ হাজার সদস্যদের নিয়ে কাজ করছে বেসিস স্টুডেন্টস ফোরাম। তথ্যপ্রযুক্তি শিল্পর জন্য প্রয়োজনীয় বিষয়ের সঙ্গে সমন্বয় সাধন করে পাঠ্যক্রম প্রণয়নের জন্য পদক্ষেপ নেয় এই ফোরাম।

নারী উদ্যোক্তাদের সক্ষমতা বাড়াতে বেসিসের আছে বেসিস উইমেন ফোরাম। প্রযুক্তি খাতে নারী উদ্যোক্তাদের সহায়তা করা এবং নতুন উদ্যোক্তা তৈরি এই ফোরামের অন্যতম কাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archives

August 2019
S M T W T F S
« Jul    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031